চট্রগ্রাম ফুটবলের স্মৃতি কথা

ফুটবল এক সময়ে ছিলো জনপ্রিয়তা বা আকর্ষনের শীর্ষে..আজ আর নেই..দেশের ফুটবলের প্রানকেন্দ্রই ছিলো রাজধানী ঢাকার লীগ আসর..ঠিক যেন তার পরেই ছিলো চট্রগ্রাম ফুটবল..১৯৭৫ ও ১৯৭৭ সালে জাতীয় ফুটবলের আসরে রার্নাস আপ হয়ে কৃতিত্বের ছাপও রেখেছিলো চট্রগ্রাম..এছাড়া চট্রগ্রাম জেলা জাতীয় যুব ফুটবলে ১৯৭৬ সালে রার্নাস আপ হয়ে এবং ১৯৮২ সালে বরিশালের সাথে যুগ্ম চ্যাম্পিয়ন হয়ে কৃতিত্ব দেখিয়েছিলো..

এসময় ঢাকা মাঠে অনেকেই খেলে সুনাম কুড়ায়..১৯৭৩ সালে প্রথম বাংলাদেশ জাতীয় ফুটবল দলে ঠাই করে নিয়েছিলো চট্রগ্রামের দুই খ্যাতিমান খেলোয়াড় সুনীল কান্তি ও দীলিপ বড়ুয়া  ..পরবর্তীতে ধাপে ধাপে ঢাকা মাঠ মাতিয়ে অনেকেই করেছেন নিজেদের সুপ্রতিষ্টিত এবং জায়গা করে নেন জাতীয় দলে..স্বাধীনতাত্তোর ঢাকার ফুটবলে চট্রগ্রামের খ্যাতিমান ষ্ট্রাইকার ইকবাল খাঁনের খেলা ছিলো চোঁখে পড়ার মত..বেশ কিছু দর্শনীয় গোল করে লীগে গোলদাতার শীর্ষ তালিকায় নামও লিখিয়েছিলেন..তবে বলতে হয় দভার্গ্যক্রমেই তার জায়গা হয়নি জাতীয় দলে..


তবে সুনীল ও দীলিপের পর নানা সময়ে জাতীয় দলে সুযোগ করে নিয়ে যারা চট্রগ্রামের মুখ উজ্জল করেছেন তারা হলেন ইউসুফ বুলি-আশীষ ভদ্র-সুহাস বড়ুয়া-এফ.আই.কামাল-কাওসার-মান্নান-খসরু-পান্না-টিপু-ফুয়াদ-রকিব-আসকর বাবুর নাম তুলে ধরতে হয় বিশেষ ভাবে..সন্দেহ নেই এযাবৎকালের চট্রগ্রামের সবচেয়ে জনপ্রিয় ও সেরা তারকা ফুটবলারটির নাম হলো আশীষ ভদ্র..আজও যার খেলা অনেকের স্মৃতিতে যে জ্বল জ্বলে হয়ে আছে ..

১৯৮২ সালে জাতীয় যুব ফুটবলে যুগ্ম চ্যাম্পিয়ন চট্রগ্রাম

জাতীয় দলে খেলা এসব তারকার বাইরে নানা সময়ে ঢাকা লীগে সুনামের সাথেই খেলে যারা খ্যাতি কুড়িয়েছেন যাদের খেলার স্মৃতি খুব করেই মনে পড়ে তাদের মাঝে কয়েকটি পরিচিত নাম হলো-জসিম-জ্যাকব-আফতাব-লেদু-বেলাল-হারুন-আসলাম-প্রজিত-তপন-খোকন-জাফরুল্লাহ-জীবন-বাবুল দেব-সারোয়ার-শাহীন-আহমেদ-আলমগীর-আযম-টুটুল- মসিহ-সুপল-শামসুদ্দিন-মসিহ-লাতু-টিটু-মন্জু-স্বপন-দেবাশিষ-আলী-সাইফু-ইব্রাহিম-বাসু-আসিফ-বিশ্বজিৎ-আলী..তুলে ধরার মত আরো অনেক নাম রয়েছে যাদের নাম এই মহুর্তে মনে পড়ছে না বলে দুঃখিত..

….দৈনিক বাংলা পত্রিকায় প্রকাশিত লেখা….

এক সময় টানা কবছর চট্রগ্রামে থাকার কারনে সেই সাথে লেখালেখির কারনে খুব কাছ থেকেই দেখা হয়েছে চট্রলার ফুটবলারদের..ভাল সখ্যতাও ছিলো তাদের সাথে..স্মৃতির পাতা নড়াচাড়া করতে গিয়ে খুব মনে পড়ে খেলার স্মৃতি..ওদের নিয়ে ”ক্রীড়াজগত” ম্যাগাজিন ও বিভিন্ন দৈনিকে লিখেওছিলাম..তারই দুটো রির্পোট এখানে তুলে ধরা হলো..

….ক্রীড়াজগত ম্যাগাজিনে প্রকাশিত লেখা….

3 Responses to “চট্রগ্রাম ফুটবলের স্মৃতি কথা”

  1. sabihul azam

    Oct 13. 2012

    the golden generation of our country’s football,,when it comes to football these gentlemen belong to the top tier of respect, and they deserve every bit of it!! but its a pity that our current generation who admire the game does not know the real history of our country’s football a and i sincerely hope that im wrong about my last statement…

    Reply to this comment
  2. Haired kabir prince

    Oct 19. 2014

    Dhonnobad apnak ctg footballer otit itihash tole Dhorar jonno.

    Reply to this comment

Leave a Reply