ফেইস বুকে পুরানো খেলোয়াড়দের খুজে পাওয়া

 

১৯৭৬-৭৭ মরসুমের ময়মনসিংহের ক্রীকেট লীগের উদ্বোধন করছেন জেলা প্রসাশক ফয়জুর রাজ্জাক

১৯৭৬ সালের কথা..থাকা হত ময়মনসিংহ জেলায়..আমি তখন ১৬ বছরের তরুন..সে বছর ক্রীকেট লীগে নুতন একটি দলের আগমন ঘটেছিলো “গ্রেস এলিভেন” নামে….বলতে হয় প্রবাল ভাই,বাবুয়া ভাই,স্বপন ভাই,বাবলু ভাই এদেরই হাত ধরে ক্লাবটির আত্মপ্রকাশ ঘটেছিলো..আমি ছিলাম সেই দলেরই একজন..লীগ খেলা হত তখন সার্কিট হাউজ মাঠে..মাঠের ধারেই ছিলো আমাদের বাসা..বাবা মরহুম ডা: মো:রুহুল আমিন ছিলেন তখন ময়মনসিংহের সিভিল সার্জন..মাঠের সাথেই বাসা বলে গ্রেস এলিভেন দলের খেলার সব সরনজ্জাম রাখা হত আমার বাসায়..বিকেল হতেই ব্যাট-বল নিয়ে ছুটতাম মাঠে..চলত অনুশীলন আর লীগ খেলা..আমি ছিলাম দলের ওপেনিং ব্যাটসম্যান আর উইকেট কিপার..আমার সাথে ওপেনিং এ ব্যাট করতে নামত মিথুন..

১৯৭৬-৭৭ মরসুমের ময়মনসিংহের ক্রীকেট লীগে জীবনের প্রথম লীগ ম্যাচ খেলতে নামছি আমি ও মিথুন

দলের অন্য খেলোয়াড়রা ছিলো তখন প্রবাল,বাবুয়া,স্বপন,বাবলু,দীপক,মিটু,রুমি,
নুপুর,মৃনাল,তপু,সুভাষ,হারুন..দলের মাঝে সবার ছোট ও সম বয়সীর কারনে আমি-মিন্টু আর রুমি ছিলাম খুব কেøাজ ফ্রেন্ড..তবে বাবার চাকুরীর বদলীর কারনে পরের বছরেই চলে যেতে হয় আবার চট্রগ্রামে..যে কারনে হারাতে হয় অনেক মধুর স্মৃতি..সেই ১৯৭৬ সালের পর আর তেমন যোগাযোগ হয়নি গ্রেস এলিভেন দলটির খোলোয়াড়দের সাথে..আর ১৯৯৪ সালের পর ১০টি বছর দেশের বাইরে কাটিয়ে দেয়ার কারনে আমার লেখালেখি আর খেলার জগতের অনেকের সাথেই বিরাট গ্যাপ হয়ে দাড়ায়..মজার ব্যাপার হলো বর্তমান সময়ের বহুল জনপ্রিয় সাইট “ফেইস বুক” এর কারনেই যেন আমি ফিরে পেয়েছি আমার হারিয়ে ফেলা পুরানো অনেক খেলার জগতের খুব কাছের বন্ধুদের..এর মাঝে সেই গ্রেস এলিভেনের সতীর্থ খেলোয়াড় কাছের ফ্রেন্ড মিন্টুর দেখা পাওয়া যেন ছিলো খুব মজার..কাহিনীটা এমন..২০১১ এর কোন একদিন ফেইস বুক ওপেন করেই দেখি “অনামিকা” নামের একজন ফ্রেন্ড লিষ্টে এ্যাড করার অনুরোধ পাঠালো..আমি মেয়ে ভেবেই বরাবরের মতই লিখলাম আপু আপনাকে তো আমি চিনলাম না..আপনি কি আমায় চেনেন বা দেখেছেন..কেমন করেই বা আমাকে খুজে পেলেন প্লিজ জানালে খুশী হব..জবাবে জানতে চাওয়া হলো আপনি কি ‘৭৬ সালে ময়মনসিং ছিলেন..হ্যাঁ…ক্রীকেট খেলতেন..হ্যাঁ..গ্রেস এলিভেনে ছিলেন..হ্যাঁ…ব্যাটিং ওপেন করতেন আর কিপিং করতেন..হ্যাঁ..অবাকই হচ্ছিলাম এত সব জানা কেমন করে…কে সে..পরে অনামিকা নামের সেই মানুষটি হঠাৎ বলে বসলো আমি তোমার সেই ৩৪ বছরের আগের হারিয়ে ফেলা গ্রেস এলিভেনের সতীর্থ খেলোয়াড় মিন্টু..কি যে খুশী লাগলো তখন বোঝানো যাবেনা…অথচ কতনা খুজেছি তাকে নানা ভাবে..এমনকি ফেইস বুকে সার্চ করেও..পাব কেমন করে অনামিকা মেয়ের নাম যে রাখা ..জানতে চাইলাম এই অনামিকার রহস্য টা কি..জানালো আর বলবে না কাছের মানুষজন অসময়ে পাগল করে তুলে অহেতুক..তাইত মেয়ের নামে আইডি নিয়ে বসে থাকি..ভাবতেই অবাক লাগে পুরানো ফ্রেন্ড মিন্টুকে এভাবে খুজে পাওয়া নিয়ে..এই ডিজিটাল যুগে ফেইস বুক যে কতটা সহজ করে দিয়েছে যোগাযোগের মাধ্যমকে তার তুলনা নেই…মিন্টু দীর্ঘদিন ধরে প্রবাস জীবন যাপন করছেন সুইডেনে…তার পাশেই থাকে সেই গ্রেস এলিভেনের আরেক সতীর্থ খেলোয়াড় বন্ধু রুমিও..

১৯৭৬-৭৭ মরসুমের ময়মনসিংহের ক্রীকেট লীগের উদ্বোধনী অনুষ্টানে গ্রেস এলিভেন একাদশের খেলোয়ারদের সাথে পরিচিত হচ্ছেন জেলা প্রশাসক ফয়জুর রাজ্জাক

.. ১১ আগষ্ট(২০১২) রাত্রে সেই খুজে পাওয়া মিন্টু অনেকদিন পর ফেইস বুকে মেসেজ সেন্ড করলো..পরে ফোন কল..কথা হলো অনেক..

4 Responses to “ফেইস বুকে পুরানো খেলোয়াড়দের খুজে পাওয়া”

  1. Zaki Uz Zaman (Sabbir)

    Aug 15. 2012

    Dear Kiron: Grace Xi er monie korie debar jonno oshgkho dhonnobad. Ami Grace XI khelini, tobe Mymensingh-er league khelar shubade Grace XI against-e besh koekbar khelar shujog hoyecchilo. Grace XI amar khub pocchonder ekta team cchilo. Mone pore, Babua-Da, Babul Kaka, Tutul (mIntoo-r cchoto bhai), ebong oti oboshshoi Mintu aar Rumi-r kotha. 80-r doshojer majha-majhi shomoe thekei Mintu ebong Rumi Sweden probashi hoyecchilo.

    I last played against Grace XI probably in 1983 or 1984. I was then playing for SHIKOL Students of Mymesingh Agricultural University were playing for SHIKOL. SHIKOL appeared for short period in Mymensignh Cricket League. SHIKOL was started by Zaheer Bhai, Ishrat Bhai, Jainal Bhai and other seniors from the Agricultural University. SHIKOL did not continue for long period for many reasons. Unfortunately we lost that match to GRACE XI by 6 runs. Rumi was the main bowel for Grace who shattered us. Both Rumi and Mintu were my close friends. Please convey my regards to Mintu and Rumi and give them my E-mail address: zakiuz@gmail.com.

    Thank you once again for bringing back my memory of Mymensingh Cricket League.

    Reply to this comment
    • admin

      Aug 15. 2012

      শাব্বীর ভাই অনেক খুশি হলাম আপনার স্মৃতিচারন পড়ে…আমি একটা মওসুমেই খেলেছিলাম গ্রেস এলিভেন এ..ভাল লাগলো রুমি আর মিন্টু আপনারও ফ্রেন্ড জেনে..এইত সেদিন মিন্টু সুইডেন থেকে ফোন করে কথা বলে..এরপর যোগাযোগ হলে অবশ্যই আপনার কথা বলব..মিন্টুর খোজ পেয়েছিলাম ফেইস বুকের মাঝে..সে এক মজার কাহিনী..

      Reply to this comment
  2. Amitabha Paul

    Sep 24. 2012

    Wow! The cricket league of Mymensingh. Unbelievable. The Circuit House ground is one of the finest cricket ground in the world. I played for County Cricket Club, Panditpara Cricket Club, Station Quarters, Kalibari Club anf Gulkibari Club. And from Agriculture University, I played some cricket matches. Awesome. The passion, I learned about cricket from Mymensingh is excellent.

    Reply to this comment
  3. manjoor milky

    Oct 19. 2015

    Memories Never Fade.

    Reply to this comment

Leave a Reply